কিভাবে ব্যাবহার করবেন কন্টাকলেস ক্রেডিট কার্ড | Contactless Credit Card In Bangladesh |

কন্টাকলেস ক্রেডিট কার্ড: 

ক্রেডিট কার্ড শুরুর জন্মলগ্ন্য থেকে ব্যবহারকারী গন উপকৃত হচ্ছে নানা ভাবে, দৈনন্দিন জীবনের নানা প্রয়োজনীয় লেনদেন সম্পন্ন করতে ক্রেডিট কার্ড  ব্যবহার করা হয় কেনাকাটায়, অনলাইলে ব্যবহার, অথবা যে কোন বিল পরিশোধে ক্রেডিট কার্ডের গুরুত্ব আমরা সবাই জানি
 
আজকের আমরা কথা বলবো ক্রেডিট কার্ড এর তিন প্রজন্মের ব্যবহার নিয়ে
 
ক্রেডিট কার্ডের প্রথম যুগে ব্যবহার করা হয় ম্যাগস্ট্রাইপ প্রযুক্তি, ম্যাগস্ট্রাইপ কার্ড দিয়ে কেনাকাটার পর পজ মেশিনে সোয়াইপ করে গোপন পিন দিয়ে লেনদেন সম্পন্ন করা হয়। কিন্তু ম্যাগস্ট্রাইপ প্রযুক্তিতে গ্রাহকের তথ্য চুরি হওয়ার ঘটনা অনেক, তাতে আর্থিক ভাবে ক্ষতি হয়েছে অনেক গ্রাহক
 
গ্রাহকের তথ্য নিরাপদ রাখতে প্রযুক্তিবিদরা আবিষ্কার করেন EMV বা চীপ কার্ড এতে গ্রাহকের তথ্য অনেকটাই নিরাপদ মনে করা হয়, এটি হলো ক্রেডিট কার্ড দ্বিতীয় যুগ। এই পদ্ধতিতে কেনাকাটায় কার্ড সোয়াইপ এর পরিবর্তে কার্ড ডীপ করে গোপন পিন দিয়ে লেনদেন সম্পন্ন করা হয়, আমাদের দেশে এখন বেশির ভাগ এই লেনদেনে  এই পদ্দতিতে হয়। চীপ কার্ডে গ্রাহকের তথ্য অনেকটাই নিরাপদ থাকে।

কিভাবে ব্যাবহার করবেন কন্টাকলেস ক্রেডিট কার্ড?
 
বিজ্ঞান ও প্রযুক্তির কল্যাণে আমরা প্রবেশ করেছি ক্রেডিট কার্ডের তৃতীয় যুগে, এবং ব্যবহার হচ্ছে কন্টাকলেস কার্ডএই যুগে ম্যাগস্ট্রাইপ বা চীপ ছাড়াও ব্যবহার করা হয়েছে NFC বা নিয়ার ফিল্ড কমউনিকিশেন প্রযুক্তি, এতে আগের চেয়ে লেনদেন অনেক দ্রুত ও সিকিউর হবে। এতে পস মেশিন থেকে ৪ সেন্টিমিটার দূরত্বের মধ্যে শুধু আপনার কার্ড টি ধরলেই লেনদেন সম্পন্ন হবে, কার্ড সোয়াইপ, ডীপ বা পিন কিছুই লাগবেনা। তবে গ্রাহক চাইলে তার কার্ড ওটিপি চালু করেতে পারবে তাতে লেনদেনের আগে গ্রাহক তার মোবাইলে একটি ওটিপি পাবে লেনদেন সম্পন্ন করার জন্য।
 
 
জুলাই এর ১ তারিখ ব্রাক ব্যাংক লঞ্জ করে কন্টাকলেস কার্ড, এবং ২ তারিখ থেকে ইস্যু করছে, তার আগে ইতিমধ্যে অনেক ব্যাংক কন্টাকলেস কার্ড চালু করেছে। বাংলাদেশ ব্যাংকের নির্দেশে আপনি এখন সর্বচ্চো ৩০০০ টাকা পর্জন্ত ট্রাঞ্জেশান করতে পারবেন, পিন বা সোয়াইপ ছাড়া। ব্রাক ব্যাংকের কন্টাকলেস কার্ড আপনি কিভাবে নিতে পারবেন এই ভিডিওর শেষে আমি জানবো।
চলুন এবার  কন্টাকলেস কার্ডের লাইভ ট্রাঞ্জেশান দেখে আসি

LIVE Transaction:

Video Link:


স্পর্শবিহীন ক্রেডিট কার্ড | Contactless Credit card | Credit Card Fact



ব্রাক ব্যাংকের কন্টাকলেস কার্ড আপনি কিভাবে পাবেন ? ব্রাক ব্যাংক শুধু মাত্র ভিসা কার্ড কন্টাকলেস দিচ্ছে, সুতারাং যারা অলরেডি ব্রাক ব্যাংকের ভিসা ক্রেডিট কার্ড ব্যবহার করছেন তারা শুধু মাত্র আপনার কার্ডটি রিপ্লেস করে নিলেই আপনার কার্ড কন্টাকলেস পরিনিত হবে।


No comments:

Post a Comment