ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ড এর পার্থক্য | Different Between Debit Card & Credit Card - Credit Card Fact

difference between debit card and credit card, Comparisons debit card and credit card. what is debit card and credit card.

ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ড এর পার্থক্য |  Different Between Debit Card & Credit Card. 

বেশিরভাগ মানুষের মনে একটা প্রশ্ন জাগে ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ডের মধ্যে পার্থক্য কি? দুইটি কার্ডই দেখতে একইরকম তাহলে পার্থক্য কোথায় এমন আরো অনেক পার্থক্য কোথায়। আজকে আমার এই বিষয় সম্পর্কে সঠিকভাবে জানবো। 

ডেবিট কার্ড (Debit Card):

ডেবিট কার্ড হচ্ছে প্লাস্টিকের তৈরি একটি পেমেন্ট কার্ড য়ার মাধ্যমে আপনি দ্রুত নগদ টাকা উত্তোলন ও কেনাকাটা করতে পারবেন। এই কার্ড শুধুমাত্র দেশের মধ্যে ব্যবহার করতে পারবেন।

 কিভাবে পাবেন: আপনি যখন কোনো ব্যাংকে কারেন্ট/সেভিসং একাউন্ট করবেন তখন আপনি  চাইলে ওই একাউন্টের বিপরীতে ব্যাংক আপানার একাউন্ট এর নামে একটি ডেবিট কার্ড প্রদান করবে। আপনার একাউন্টে আপনি যে টাকা জমা করবেন ওই টাকা আপনি এটিএম বুথ থেকে ডেবিট কার্ড দিয়ে তুলতে পারেন অথবা আপনারা জমা করা টাকায় কেনাকাটা করতে পারবেন। আপনার একাউন্টে যত টাকা জমা থাকবে তার বেশি খরচ করতে বা তুলতে পারবেন না। এটা অনেকটা প্রি- পেইড সিমের মতো আগে টাকা রিচার্জ করবেন তার পর কথা বলবেন।

ক্রেডিট কার্ড (Credit Card):

ক্রেডিট কার্ড প্লাস্টিকের তৈরি একটি পেমেন্ট কার্ড য়ার মাধ্যমে আপনি দ্রুত নগদ টাকা উত্তোলন ও কেনাকাটা করতে পারবেন। এই কার্ড দেশে ও বিদেশে ব্যবহার করতে পারবেন।
ক্রেডিট মানে লোন সুতরাং যে কার্ড দিয়ে আপনি লোন সুবিধা পাবেন তাকে ক্রেডিট কার্ড বলে।

কিভাবে পাবেন: আপনি যদি কোন স্হায়ী চাকুরী বা ব্যবসায় করেন তাহলে আপনি ব্যাংকে বা ফাইন্যান্সিয়াল কোম্পানিতে ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে পারবেন। তারপর ওই প্রতিষ্ঠান আপনার ইনকামের উপর ভিত্তি করে আপানাকে নিদিষ্ট লিমিটের একটি ক্রেডিট কার্ড প্রদান করবে। এই লিমিটের টাকা আপনি আপনার প্রয়োজনে লোন আকারে খরচ করবেন এবং নিদিষ্ট সময়ে মধ্যে আবার পরিশোধ করতে হবে। মনে রাখবেন প্রতিষ্ঠান আপনাকে যে পরিমান লিমিট দেবে আপনি এর বেশি খরচ করতে পারবেনা । এটি অনেকটা পোস্ট- পেইড সিমের মতো আগে কথা বলবেন পরে টাকা দিবেন ।

1 comment: